Latest

8/recent/ticker-posts

Header Ads Widget

নেক সন্তান লাভের দুয়া

নেক সন্তান লাভের দুয়া

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।




আমরা সবাই চাই আমরা যেমনই হই না কেন আমাদের সন্তানটা নেককার, ঈমানদার হোক। হাদিস এবং কোরআনে নেক সন্তান লাভের কিছু দুয়া রয়েছে। 
সেগুলো হলো:
১।
رَبِّ هَبۡ لِىۡ مِنۡ لَّدُنۡكَ ذُرِّيَّةً طَيِّبَةً‌ ۚاِنَّكَ سَمِيۡعُ الدُّعَآءِ‏ 

হে আমার রব, আমাকে আপনার পক্ষ থেকে উত্তম সন্তান দান করুন। নিশ্চয় আপনি প্রার্থনা শ্রবণকারী।

রব্বি হাব্লী মিল্লাদুন্কা র্যুরিয়্যাতান্ ত্বোয়াইয়িবাতান্, ইন্নাকা সামী ‘উদ্ দু‘আ - য়্।
দোয়ার প্রেক্ষাপট: হযরত যাকারিয়া (আ.)-এর আল্লাহর দরবারে নেক-সন্তান-প্রাপ্তির জন্য প্রার্থনা।
সূরা আলে ইমরান - ৩:৩৮


২। 
لَئِنْ اٰتَيۡتَـنَا صَالِحًا لَّـنَكُوۡنَنَّ مِنَ الشّٰكِرِيۡنَ 

যদি আপনি আমাদেরকে সুসন্তান দান করেন তবে অবশ্যই আমরা কৃতজ্ঞদের অন্তর্ভুক্ত হব

লায়িন্ আ-তাইতানা-ছোয়া-লিহাল্ লানাকূনান্না মিনশ্ শা -কিরীন্

দোয়ার প্রেক্ষাপট: স্ত্রী গর্ভবতী হলে স্বামী-স্ত্রী আল্লাহর প্রতি শুকরিয়া ও নেক সন্তান প্রাপ্তির জন্য তাঁর উপর তাওয়াক্কুল করা দরকার।

সূরা আল আরাফ - ৭:১৮৯


৩। সুসন্তান লাভের জন্য যাকারিয়া (আঃ) এর দোয়া [১৯:৪-৬]

رَبِّ اِنِّىۡ وَهَنَ الۡعَظۡمُ مِنِّىۡ وَاشۡتَعَلَ الرَّاۡسُ شَيۡبًا وَّلَمۡ اَكُنۡۢ بِدُعَائِكَ رَبِّ شَقِيًّا 

হে আমার রব! আমার হাড়গুলো দুর্বল হয়ে গেছে এবং বার্ধক্যবশতঃ আমার মাথার চুলগুলো সাদা হয়ে গেছে। হে আমার রব, আপনার নিকট দু’আ করে আমি কখনো ব্যর্থ হইনি’।

রব্বি ইন্নী অহানাল্ ‘আজ্মু মিন্নী অশ্তা‘আর্লা রাসু শাইবাঁও অলাম্ আকুম্ বিদু‘আ-য়িকা রব্বি শাক্বিয়্যা-।

وَاِنِّىۡ خِفۡتُ الۡمَوَالِىَ مِنۡ وَّرَآءِىۡ وَكَانَتِ امۡرَاَتِىۡ عَاقِرًا فَهَبۡ لِىۡ مِنۡ لَّدُنۡكَ وَلِيًّا 

আর আমার পরে স্বগোত্রীয়দের সম্পর্কে আমি আশংকাবোধ করছি। আমার স্ত্রী তো বন্ধ্যা, অতএব আপনি আমাকে আপনার পক্ষ থেকে একজন উত্তরাধিকারী দান করুন

অইন্নী খিফ্তুল্ মাওয়া-লিয়া মিঁও অর-য়ী অকা-নাতিম্ রায়াতী ‘আ-ক্বিরন্ ফাহাব্লী মিল্লাদুন্কা অলিয়্যা-।

يَّرِثُنِىۡ وَيَرِثُ مِنۡ اٰلِ يَعۡقُوۡبَ ۖوَاجۡعَلۡهُ رَبِّ رَضِيًّا‏ 

যে আমার উত্তরাধিকারী হবে এবং ইয়াকূবের বংশের উত্তরাধিকারী হবে। হে আমার রব, আপনি তাকে পছন্দনীয় বানিয়ে দিন

ইয়ারিছুনী অইয়ারিছু মিন্ আ-লি ইয়া’কুবা-অজ্ব‘আল্হু রব্বি রদ্বিয়্যা-।

দোয়ার প্রেক্ষাপট: বন্ধ্যা স্ত্রীর জন্য নেক-সন্তানের আশায় আল্লাহর নিকট হযরত যাকারিয়া (আ.)-এর দু'আ।

সূরা মারিয়াম - ১৯:৪-৬


৪। 
رَبِّ لَا تَذَرۡنِىۡ فَرۡدًا وَّاَنۡتَ خَيۡرُ الۡوٰرِثِيۡنَ 

হে আমার রব! আমাকে একা রেখো না, তুমি তো শ্রেষ্ঠ মালিকানার অধিকারী

রব্বি লা-তার্যানী র্ফাদাঁও অআন্তা খাইরুল্ ওয়ারিছীন্।

দোয়ার প্রেক্ষাপট: সন্তান কামনায় হযরত যাকারিয়া (আ.)-এর প্রার্থনা।

সূরা আল আম্বিয়া - ২১:৮৯


৫। 
رَبَّنَا هَبۡ لَـنَا مِنۡ اَزۡوَاجِنَا وَذُرِّيّٰتِنَا قُرَّةَ اَعۡيُنٍ وَّاجۡعَلۡنَا لِلۡمُتَّقِيۡنَ اِمَامًا‏ 

হে আমাদের রব, আপনি আমাদেরকে এমন স্ত্রী ও সন্তানাদি দান করুন যারা আমাদের চক্ষু শীতল করবে। আর আপনি আমাদেরকে মুত্তাকীদের নেতা বানিয়ে দিন

রব্বানা-হাব্লানা-মিন্ আয্ওয়া-জ্বিনা-অ র্যুরিয়্যা-তিনা-কুররাতা আ’ইয়ুনিঁও অজ্ব্‘আল্না-লিল্মুত্তাকীনা ইমা-মা-।

দোয়ার প্রেক্ষাপট: প্রকৃত ঈমানদার ও জান্নাত আকাঙ্খীরা তাদের দুনিয়ার পারিবারিক জীবন সুন্দর করতে এবং আল্লাহর প্রতিনিধি হিসেবে দুনিয়ার জীবনে যথাযথভাবে দায়িত্বশীল ভূমিকা পালনে আল্লাহর দরবারে এরূপ দু'আ প্রার্থনা করে।

সূরা আল-ফুরকান - ২৫:৭৪


৬। 
رَبِّ هَبۡ لِىۡ مِنَ الصّٰلِحِيۡنَ 

‘হে আমার রব, আমাকে সৎকর্মশীল সন্তান দান করুন

রব্বি হাব্লী মিনাছ্ ছোয়া-লিহীন্।

দোয়ার প্রেক্ষাপট: নেক-সন্তান প্রাপ্তির জন্য আল্লাহর নিকট হযরত ইব্রাহীম (আ.)-এর দু'আ।

সূরা আস-সাফফাত - ৩৭:১০০

Post a Comment

0 Comments