Latest

8/recent/ticker-posts

Header Ads Widget

আল্লাহর প্রিয় বান্দা হবার উপায়




আবু হুরাইরা রা। থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যখন আল্লাহ বান্দাকে ভালোবাসেন, তখন জিব্রাইলকে ডেকে বললেন, আমি এতো ভালোবাসি। তাই তাকে ভালোবাসো। 'তারপর জিব্রাইল তাকে ভালোবাসে। এরপর তিনি (জিব্রাইল) আকাশবাসীদের কাছে ঘোষণা করলেন যে, আল্লাহ এতো ভালোবাসেন। তাই তাকে ভালোবাসো; এবং জান্নাতের অধিবাসীরা (ফেরেশতাগণ) তাকেও ভালোবাসে এবং তারপর মানুষকে পৃথিবীকে ভালবাসে "। (বুখারী ও মুসলিম)

জান্নাতের জন্য আমাদের আন্তরিক আকাঙ্ক্ষার পাশাপাশি, মুসলমান হিসাবে, আমরা ভয়, ভালবাসা এবং আশার বাইরে আল্লাহকে উপাসনা করি। আমরা তাঁর শাস্তি ও ক্রোধকে ভয় করি, আমরা তাঁর রহমতের জন্য ক্ষমা আশা করি এবং তিনি আমাদের উপর যে সব আশীর্বাদ দান করেছেন তার জন্য আমরা তাঁকে ভালবাসি। তাকে ভালবাসা আমাদের বিশ্বাসের পরিপূর্ণতা অংশ। আমরা বিশ্বাস করি যে আল্লাহ তাঁর বান্দাদেরকে ভালবাসেন।


আমাদের আল্লাহর ভালবাসা অর্জনের পদ্ধতিগুলি খুঁজে বের করা উচিত, কারণ তাঁর ভালবাসা সাফল্যের নিশ্চয়তা দেয় এবং প্রচুর পুরস্কার দেয়।

আল্লাহর ভালবাসা পাওয়ার কিছু উপায়ঃ

১. অনুতাপঃ "নিশ্চয়ই আল্লাহ তাদের প্রতি দয়া করেন যারা ক্রমাগত তওবা করে।" (পবিত্র কুরআন ২২২২)

আল্লাহ অনুতাপী বান্দাকে ভালবাসেন, যিনি ক্রমাগত তাঁর দিকে ফিরে যান, তিনি জানেন যে তিনি ক্ষমাশীল, সর্বাধিক ক্ষমাশীল, অনুতাপ গ্রহণকারী, ক্ষমাশীল।
হযরত আবু হুরাইরা রাঃ থেকে বর্ণিত, তিনি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বললেন, "যদি কেউ পাপ করে এবং বলে, হে আমার পালনকর্তা! আমি পাপ করেছি, দয়া করে আমাকে ক্ষমা করুন! 'এবং তাঁর পালনকর্তা বলছেন, আমার বান্দা জানত যে,তার এক সৃষ্টিকর্তা  রয়েছে, যে পাপ ক্ষমা করে এবং তার জন্য শাস্তি দেয়, তাই আমি আমার বান্দাকে ক্ষমা করে দিয়েছি। কিছুক্ষণের জন্য পাপ করে আবার অন্য পাপ করে এবং বলে, হে আমার পালনকর্তা, আমি অন্য পাপ করেছি, দয়া করে আমাকে ক্ষমা করুন, আর আল্লাহ বললেন, আমার বান্দা জানত যে, তার এক সৃষ্টিকর্তা রয়েছে যে পাপ ক্ষমা করে এবং তার জন্য শাস্তি দেয়। অতএব, আমি আমার বান্দাকে  ক্ষমা করে দিয়েছি। তারপর অন্য পাপ করেন (তৃতীয়বারের জন্য) এবং বলেন, হে আমার পালনকর্তা, আমি অন্য পাপ করেছি। আমাকে ক্ষমা কর, 'আর আল্লাহ বললেন, আমার বান্দা জানত যে, তিনি একজন পালনকর্তা, যিনি পাপ ক্ষমা করেন এবং তার জন্য শাস্তি দেন, অতএব আমি আমার বান্দাকে ক্ষমা করে দিয়েছি, তিনি যা চান তা করতে পারেন। (বুখারী)

ক্ষমা চাওয়ার এবং ভাল কাজ করার সাথে সাথে খারাপ আচরণ করা অনুচিত, যাতে খারাপ কাজ শেষ হয়ে যায়। আল্লাহর কাছে অনুতপ্ত হওয়ার ভান করা উচিত নয়।

আনাস বর্ণনা করেছেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, "আদমের প্রত্যেকটি পুত্র পাপ করে, আর যারা পাপ করে তাদের মধ্যে শ্রেষ্ঠতম তারা যারা  তওবা করে।" (ইবনে মাজাহ)


২. আপনার প্রধান লক্ষ্য হবে আল্লাহকে খুশি করা: এই লক্ষ্যটা সাভাবিকভাবে অনেক উচ্চস্তরের। আর এই স্তরটা অর্জন করতে হবে শুধুই অনুশীলনের মাধ্যমে। আপনি এই লক্ষ্যটা অর্জন করলেই সবসময় আল্লাহর কথা আপনার স্বরণ হবে। আপনি কখন কোন কাজ করছেন কেন করছেন? আপনার এই কাজ দ্বারা কি আল্লাহ সন্তুষ্ট হচ্ছেন? ইত্যাদি বিষয় আপনার মাথায় আসবে। অন্যথায় আপনার চিন্তায় এই বিষয়গুলো কাজ করবে না।

৩.আমি দুনিয়াতে কেন এসেছি: নিজেকে এই প্রশ্ন করতে পারলে আমাদের আধ্যাত্মিকতা এবং আল্লাহর সাথে সম্পর্কের ঘনিষ্ঠতা গভীর হবে। পবিত্র কুরআনে মহান আল্লাপাক ইরশাদ করেছেন, জিন ও মানুষকে আমি শুধু এ জন্যই সৃষ্টি করেছি যে, তারা আমার দাসত্ব করবে। (সুরা যারিয়াত: ৫৬)

৪. মৃত্যু স্মরণ: আল্লাহর পথে নিজেকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এটা বড় একটা মাধ্যম। কল্পনা করুন আপনার জীবন কাল শেষ হবে। আপনি কি আল্লাহর সামনে দাঁড়াতে পারেন এবং দাবী করেন যে, আপনি যে কাজগুলো করছেন তাতে তিনি সন্তুষ্ট। সুতরাং বেশি বেশি মৃত্যু স্মরণ মানুষকে খাঁটি মানুষ হওয়ার পথে এগিয়ে নিয়ে যায়।

৫. আল্লাহর কাছে আশা করা: মানুষ যত কিছুই করুক না কেন সব কিছুই মূলত আল্লাহর হাতে। একজন মানুষ অনেক অপরাধ করেছে কিন্তু আল্লাহ যদি তাকে মাফ করে দেন তাহলে কি কারো কিছু করার আছে? এমন অনেক ঘটনাও আছে যে সারা জীবন আল্লাহর নাফরমানি করেছে কিন্তু মৃত্যুর আগে আল্লাহপাক তাকে কালেমা পড়ার তৌফিক দিয়েছেন। আবার এমনও দৃষ্টান্ত আছে একজন মানুষ সারা জীবন ভালো ছিল কিন্তু মৃত্যুর আগে কালেমা পড়ে মৃত্যু বরণ করতে পারে নি। মানুষ যত গুনাহ করুক না কেন সে যেন আল্লাহর রহমত থেকে নিরাশ না হয়। পবিত্র কুরআনে মহান আল্লাহপাক ইরশাদ করেছেন, হে নবী, বলে দাও, হে আমার বান্দারা যারা নিজের আত্মার ওপর জুলুম করেছো আল্লাহর রহমত থেকে নিরাশ হয়ো না। নিশ্চিতভাবেই আল্লাহ সমস্ত গোনাহ মাফ করে দেন। তিনি ক্ষমাশীল ও দয়ালু। (সুরা যুমার : ৫৩)

তাকওয়া হ'ল আল্লাহ্ যা আদেশ করে তা পালন করে জাহান্নাম থেকে রক্ষা পাওয়া  এবং যা নিষিদ্ধ করেছে তা থেকে বিরত থাকা।


৬. কল্যাণ এবং আমাদের উত্তম কাজ নিখুঁত করা: "এবং আল্লাহ ভাল কাজের কর্মীদের ভালবাসেন।" (পবিত্র কুরআন ৩: ১৩৪) "কে সহজে এবং কষ্টের সময় কে [আল্লাহর পথে ব্যয় করে]। রাগের সময় মানুষকে ক্ষমা করে দাও - আল্লাহ ভাল কাজ ভালোবাসেন।

৭. আল্লাহ্কে বিশ্বাস করুনঃ "নিশ্চয়ই আল্লাহ্ তাদেরকে ভালবাসেন যারা তাঁর উপর নির্ভর করে"। (পবিত্র কুরআন ৩ঃ ১৫৯)

উমর ইবনে আল খাত্তাব বর্ণনা করেছেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, "যদি তোমরা নির্ভরযোগ্যতার সাথে আল্লাহর উপর নির্ভর কর, তবে তিনি যেমনটি পাখির জন্য সরবরাহ করে তেমনি তিনি তোমাদের জন্য প্রদান করবেন। যে পাখি  সকালে খালি পেটে বের হয়, এবং সন্ধ্যায় পেট পূর্ণ করে ফিরে। "(আত-তিরমিজি)


আনাস ইবনে মালেক রাঃ থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, হে আল্লাহর রসূল, আমি কি আমার উটকে ভরসা করব নাকি আল্লাহর উপর ভরসা করব???  তিনি বললেন, তাকে বদ্ধ কর এবং আল্লাহর প্রতি বিশ্বাস রাখ। (তিরমিজি)


৮. ধৈর্য: এবং আল্লাহ দৃঢ় ভালবাসা।" (পবিত্র কুরআন ০৩ঃ১৪৬)

তিন সময়ে ধৈর্য্য ধারণ করতে হবেঃ

ক) বিপদে ধৈর্য্য ধারণঃ যেকোনো বিপদে একমাত্র আল্লাহর উপর ভরসা রাখতে হবে।

খ) আল্লাহ যা আদেশ করেছেন তাতে ধৈর্য ধারণঃ ​​রমজানে রোযা রাখার ধৈর্য, ​​বিশেষ করে যখন দিনগুলি দীর্ঘ, জাকাত প্রদানে ধৈর্য, ​​এবং হজ সম্পাদনে ধৈর্য।

গ) আল্লাহ যা নিষিদ্ধ করেছেন তা থেকে বিরত থাকা ধৈর্য্য ধারণঃ সুদ, জুয়া, সোয়াইন মাংস, মদ, এবং অন্যান্য নিষিদ্ধ কাজ করা থেকে বিরত থাকতে হবে।

সর্বোপরি আল্লাহর উপর ভরসা রাখতে হবে।উনি যা করেন আপনার ভালোর জন্য করেন এই কথাটা মনে প্রাণে বিশ্বাস রাখতে হবে। প্রতিদিন ৫ ওয়াক্ত নামায় সময়মত আদায় করতে হবে। তার দেয়া বিধিবিধিনিষেধ মেনে চলতে হবে।
তাহলেই আপনি আল্লাহর প্রিয় বান্দা হতে পারবেন।

Post a Comment

0 Comments